November 29, 2021
Realme C21Y Full Bangla Review

Realme C21Y Full Bangla Review | বেস্ট গেমিং ফোন?

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন। আপনাদের দোয়ায় আমিও ভালো আছি। তো বন্ধুরা আজ আমি এমন একটি ফোনের রিভিউ নিয়ে হাজির হয়েছি যা বর্তমান বাজারে সাড়া ফেলেছে ইতোমধ্যে। কারণ আমরা জানি অল্প বাজেটে ভালো মানের স্মার্টফোন কে না চায়।
তো বন্ধুরা এবার সেই রকমেরই ফোন Realme C21Y এর রিভিউ নিয়ে কথা বলতে যাচ্ছি। আপনারা হয়তো জানেন Realme C21Y নিয়ে দর্শকদের মধ্যে ব্যাপক উত্তেজনা শুরু হয়ে গিয়েছে। এর কারণ অল্প দামে ভালো মানের ফোনের দিক থেকে এই ফোন ব্যাপক চাহিদা এখন বাজারে।

Realme C21Y  সম্পর্কে ধারণা :

বর্তমান বিশ্বে টেক জায়ান্টের মধ্যে Realme কোম্পানি প্রথম থেকেই নিজেদের সামর্থের পরিচয় দিয়ে আসছে। কারণ এর পূর্বে Realme অনেক অনেক ভালো মানের স্মার্টফোন বাজারে এনেছে। এখনো তারা সবার সাথে তাল মিলিয়ে বাজারে আনছে একের পর এক নতুন স্মার্টফোন। বর্তমান বাজারে এখন Realme মানেই যেন ভিন্ন কিছু। Realme তার প্রতি টি প্রোডাক্টের মধ্যে সেরাদের ছাপ রেখেছে। সেই জন্যেই আজ তারা বিশ্ব বাজারে নিজেদের জাত চিনিয়েছে বলা যায়।

তবে বর্তমান বাজারে Realme যে প্রোডাক্টটা বেশি সাড়া ফেলেছে সেটা হল Realme C21Y. শুরু থেকে ব্যাপক জনপ্রিয়তা পাওয়া ফোনটি আজ সাড়া বিশ্বে তাক লাগিয়ে দিয়েছে একের পর এক চমক দেখিয়ে। আজ পর্যন্ত Realme যত গুলো ফোন বাজারে এসেছে একেক টা ফোন একেক জনকে ছাড়িয়ে গেছে। দর্শকও এখন তাদের চাহিদা অনুযায়ী অল্প বাজেটে ভালো মানের ফোন হাতের কাছে পেয়েছে।

Realme কোম্পানি অল্প সময়ের মধ্যে তাদের স্মার্টফোনের মাধমে নিজেরদের একটা জায়গা তৈরী করে ফেলেছে। যার ফলে Realme এর জনপ্রিয়তা আগের তুলনায় অনেক অংশে বেড়ে গেছে। ফলে অল্প দিনের মধ্যে বিশ্বের বাজারে উন্নত ব্রান্ডের ফোন কোম্পানির সাথে প্রতিদ্বন্দ্বিতা শুরু করে দিয়েছে। বর্তমান গুগলের হিসাব অনুযায়ী Realme কোম্পানি বিশ্বে ৭ নম্বর পজিশনে আছে। তবে দ্রুত সময়ের মধ্যে তারা অনেক দূর এগিয়ে যাবে বলে আশা করা যায়।
তো বন্ধুরা চলুন এবার দেখে আসি Realme C21Y এ কি কি থাকছে। শুরুতেই আলোচনা করবো ফোনটির ডিসপ্লে নিয়ে :-

Realme C21Y Display

Realme C21Y Display:

Realme C21Y এবার বড় ধরনের ডিসপ্লে নিয়ে আসছে আমাদের মাঝে। আগের ফোনের তুলনায় এই ফোনের ডিসপ্লে আমার কাছে বেশ লেগেছে এবং একটু বড়ও লেগেছে। তাছাড়া Realme C21Y এ থাকছে IPS LCD, 400 nits (typ) ডিসপ্লে। যা থাকছে 6.5 ইঞ্চি।
ফোনটির Resolution হিসেবে থাকছে 720 x 1600 pixels. ফোনটিতে Protection হিসেবে থাকছে ratio. ফোনটির ডেনসিটি 270 ppi তবে এই ফোনের ডিসপ্লে এর চমক হিসেবে থাকছে মাল্টিটাচ।
বুঝতেই পারছেন বাজেট অনুযায়ী এই ফোন কেমন হতে যাচ্ছে আপনার জন্য।

Realme C21Y Body:

ফোনটির ফন্ট সাইটে Glass এবং ব্যাক সাইডে plastic. এবং plastic এর ফ্রেম ব্যবহার করা হয়েছে। সিম কার্ডের দিক থেকে এই ফোন ডুয়াল সিম কার্ড ব্যবহার করতে পারবেন। ফোনটির ওজন ২০০ গ্রাম। এটা আপনার কাছে একটু হালকা লাগতেই পারে তবে হাতে নিলে আপনার অন্য রকম একটা ফিল আসবে বলে আমার মনে হয়। কারণ আমরা যা দর্শকরা হালকা বা পাতলা জাতীয় ফোনই বেশি পছন্দ করি তাদের জন্য এটা বেষ্ট অপশন। ফোনটির বডি ডমিনেশনস164.5 x 76 x 9.1 mm

Realme C21Y Camera:

ক্যামেরা কোয়ালিটি আমার কাছে ভালোই লেগেছে যদিও একটু শার্পনেস এর ঘাটতি ছিল। আউটডোর এ ছবি ভালোই আসে কিন্তু ইনডোর এ তেমন একটা ভালো মানের ছবি আসে না। তবে ফেস কেমন যেন ভালো আসে। আশা করি আপনাদেরও ভালো লাগবে। তবে এই বাজেটে আমি বলব এটা আপনারদের জন্য ভালো একটা ক্যামেরা হতে যাচ্ছে। তাছাড়া বাকি সব ঠিক আছে। ফোনটিতে ব্যাক ক্যামেরা হিসেবে থাকছে ডুয়াল রিয়ার ক্যামেরা যা ১৩ মেগা পিক্সেল ওয়াইড, ২ মেগা পিক্সেল (macro) এবং ২ মেগা পিক্সেল (depth) ক্যামেরা। সাথে থাকছে LED Flash, Panorama,

Realme C21Y Camera

HDR । আপনি[email protected] ভিডিও রেকর্ড করতে পারবেন।
সেলফি ক্যামেরাতে তেমন সুবিধা নেই বললেই চলে। কারণ সেখানে থাকছে শুধু ৫ মেগা পিক্সেল(wide) সেন্সর ক্যামেরা। এই ক্যামেরা দিয়ে আপনি 1080p ভিডিও রেকর্ড করতে পারবেন। ক্যামেরা দিক থেকে মেইন ক্যামেরা মোটামোটি ভালো থাকলেও ফন্ট ক্যামেরা আমার কাছে একদম ভালো লাগে নাই। এটা আরও ভালো করতে পারতো। কারণ ছবির দিক থেকে এই ক্যামেরা বেশি একটা ভালো লাগে নাই। যাই হোক বাজেট অনুযায়ী মোটামুটি ভালোই ছিল।

Realme C21Y Sound System:

Sound System এ তেমন কোনো পরিবর্তন আমি দেখি নাই। প্রতিবারের মতোই 3.5mm Aduio jack থাকছে। সাথে loudspeaker তো থাকছেই। আর সব ফোনের মত Wifi ,USB ,Bluetooth ইত্যাদি থাকছে। তবে ব্যাক সাইডে স্পিকার আমার কাছে একদম ভালো লাগে নাই। কারণ ফোনটি যদি আপনি ব্যাক সাইড নিচে রাখেন তাইলে সাউন্ড বাধাপ্রাপ্ত হবে। তাছাড়া বাকি সব ভালো লেগেছে।

Realme C21Y Features:

Features এর মধ্যে আপনি পাচ্ছেন পেছনে ফিঙ্গার প্রিন্ট তবে মজার ব্যাপার হলো এই ফোন ফেস লক থাকছে না। আর আমি এখানেই হতাশ Realme এমন একটা ফোন বাজারে আনলো যে ফোন এই সময় ফেস লক নাই। তবে ফিঙ্গার প্রিন্ট লক খুবই ফাস্ট লেগেছে আমার কাছে। কারণ এর সেন্সর খুবই উন্নত মানের।

আরও পড়ুনঃ Best Camera Smartphone 2021
 

Realme C21Y Memory RAM /ROM :

আপনারা শুনলে অবাক হবেন যে Realme এই ফোনটি ১ টি ভেরিয়েন্টে বাজারে লঞ্চ করছে। তাই এবার তেমন কোন চমক থাকছে না। এই ফোনটি পাওয়া যাবে 64GB ROM 4GB RAM এই সকল ভেরিয়েন্টে। তাছাড়া এক্সট্রা মেমোরি কার্ড জন্য অপশন থাকছে microSDXC (dedicated slot) পর্যন্ত ব্যবহার করতে পারবেন।

Realme C21Y Network:

GSM / CDMA / HSPA / EVDO / LTE পর্যন্ত সুবিধা পাবেন। 5G সুবিধা পাওয়া যাবে না এই ফোনে। তাছাড়া ৪জিতেই হাই ইন্টারনেট স্পীড পাবেন।

Realme C21Y Battery:

Realme তার প্রতিটা ফোনেই ব্যাটারি অনেক বড় ব্যবহার করে। এবারও তাই করেছে। Realme C21Y এ ব্যাটারি হিসেবে ব্যবহার করেছে 5000 mAh Non-removable Li-Po Battery ব্যাটারি। এই ফোন এ10W ফাস্ট চার্জিং সুবিধা থাকছে। যার ফলে দ্রুত সময়ের মধ্যে আপনি চার্জ তুলতে পারবেন।

Realme C21Y Mics:

এই ফোনটি মূলত ২ টি রঙে বাজারে আসছে। রং গুলো হলো,
১. Cross Black
২. Cross Blue
বাজারে এই ২টা রঙের ফোন পাবেন। রং গুলা আমারও ভালো লেগেছে। তবে আমি আশা করি আপনারও ভালো লাগবে।
এই ফোনের মডেল হল C21Y .

Realme C21Y Platform:

Realme C21Y ফোনটি রান করার জন্য দারুন processor uesd করেছে । ফোনটিতে Run করার জন্য ব্যবহার করা হয়েছে Octa-core (2xX.X GHz Cortex-A75 & 6×1.8 GHz Cortex-A55) processor এবং Mali-G52 GPU এবং ফোনটিতে iOS 15 সাপোর্ট থাকছে না। চিপসেট হল Unisoc T610 (12 nm)
এই ফোনটিতে যে প্রসেসর ব্যবহার করা হয়েছে এটা মূলত গেমিং প্রসেসর। এই প্রসেসর দিয়ে আপনি অনায়াসে Pubg ,FreeFire খেলতে পারবেন।

Realme C21Y Gaming Performance:

যদিও এই ফোনের প্রসেসর নতুন সে হিসেবে এই প্রসেসরে সব গেম দারুন ভাবে খেলা যায়। তাছাড়া এই ফোনে হাই গ্রাফিক্স দিয়ে আপনি ফ্রি ফায়ার এবং PubG গেম খেলতে পারবেন। তাছাড়া আপনি যে কোন গেম অনায়াসে খেলতে পারবেন।

Realme C21Y Launch:

Realme C21Y বাংলাদেশের বাজারে ইতোমধ্যে চলে আসছে। Realme C21Y ফোনটি 2021 সালের জুন মাসে Announced হইছে। আর অফিসিয়ালি আসছে 2021 সালের জুলাই মাসে।

Realme C21Y Price:

ফোনের দাম নিয়ে ভক্তদের মধ্যে অনেক আগ্রহ ছিল। কিন্তু সেই কাঙ্ক্ষিত দাম আমাদের সামনে আসছে। যেহেতু ফোনটি ১ভেরিয়েন্টে বাজারে আসছে। এখন এই ফোনের দাম ১২৪৯০ টাকা। আপনি যদি দারাজ এর অফার থেকে নেন সে ক্ষেত্রে আপনি কম পেতে পারেন।

Realme C21Y ফোন সম্পর্কে আমার মতামত:

ফোনে সবকিছু দেখে বরাবরই আমার কাছে বেশ ভালো লেগেছে। যদিও আমি কিছু দিক থেকে হতাশ ছিলাম, কারণ এই ফোন অনেক দিক থেকে তেমন ভালো মনে হয় নি। তারপর বেশ কিছু দিক আমার কাছে ভালো লেগেছে। আপনাদের কাছেও ভালো লাগবে বলে আমি আশা করছি। তাছাড়া ফোনটি আগের চেয়ে অনেক বেশি একটা পরিবর্তন লক্ষ্য করি নাই দুই একটা ছাড়া।
তবে যদি সব কিছু দেখে আপনার কাছে মনে হয় এই ফোন টি আপনার জন্য তাইলে আপনি এই ফোন টি কিনতে পারেন।

কারণ ফোনটি সব দিক দিয়ে পারফেক্ট কম্বিনেশন ছিল। তাছাড়া ফোনের ফিচার সব দারুন। বিশেষ করে এই ফোনের প্রসেসর নতুন একটা নাম তবে আমি ব্যক্তিগত ভাবে এটা নিয়ে ঘাটাঘাটি করে দেখলাম বেশ ভালো মানের প্রসেসর ছিল এটা । কারণ এই বাজেটে আপনি এর থেকে ভালো গেমিং প্রসেসর হয়ত পাবেন না বলে আমি মনে করি। আর একটা কথা হল Realme ব্যবহারকারী বেশ ভালোই জানেন পূর্বে এই ফোন তাদের কেমন চাহিদা মিটিয়েছে। এবারও তাদের হতাশ করবেনা বলে মনে হচ্ছে। আর যারা নতুন তাদের জন্য বলছি আপনি যদি এই ফোন কিনতে চান তাহলে কিনতে পারেন। কারণ এই ফোন আপনার জন্য দারুন এক কম্বিনেশন হতে যাচ্ছে। তাছাড়া এগুলা বলার অপেক্ষা রাখে না কারণ এর থেকে আপনি নিজেই ভালো জানেন Realme কেমন। নতুন কোম্পানি হিসেবে এই ফোন দর্শকদের ভালো চাহিদা মেটাচ্ছে। তাই বলছি আর দেরি না করে এখনই কিনতে পারেন আপনার সেই কাঙ্ক্ষিত Realme C21Y

আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকুন ( Flashfilex.com ) এর সাথে । যুক্ত হতে – এখানে ক্লিক করুন

তো বন্ধুরা এই ছিল আজকে আমাদের আয়োজন। আশা করি আপনাদের ভালো লেগেছে। এ রকম আরও ভালো ভালো ফোনের রিভিউ পেতে আমাদের সাথেই থাকুন। এবং আমাদের এই পোস্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের এই পোস্টে লাইক, কমেন্ট এবং শেয়ার করবেন। সেই সাথে ভালো থাকুন সুস্থ থাকুন। খোদা হাফেজ

 

Leave a Reply

Your email address will not be published.