September 21, 2021
10 largest countries in the world

বিশ্বের সবচেয়ে আয়তনে বড় ১০টি দেশ -The 10 largest countries in the world

বিশ্বের সবচেয়ে আয়তনে বড় ১০টি দেশ। -The 10 largest countries in the world

হ্যালো বন্ধুরা আশাকরি সবাই ভালো আছেন। আপনাদের দোয়ায় আমিও ভালো আছি। আজকে আমি আলোচনা করবো 10 largest countries in the world বিশ্বের ১০টি আয়তনে সবচেয়ে বড় দেশগুলোর সম্পর্কে। তো চলুন বন্ধুরা জেনে আসি। বিশ্বের রাজনৈতিক সীমারেখায় নির্ধারিত দেশের সংখ্যা এখন ১৯৫। এসব দেশের আয়তনে কোনটা বিশাল আবার কোনটা আকারে অনেক ছোট। তবে মজার বিষয় হচ্ছে বিশ্বের প্রায় অর্ধেকটাই ধখল করে রেখেছে মাত্র ১০ টি দেশ। আয়তনে বিশ্বের সবচেয়ে বড় ১০ টি দেশ নিয়ে থাকছে আজকের আলোচনা। তো বন্ধুরা চলুন জেনে আসি।

আলজেরিয়া – 10 largest countries in the world

10 largest countries in the world

২৩ লক্ষ ৮০ হাজার বর্গ কিলোমিটারে আলজেরিয়া বিশ্বের দশম বৃহত্তম দেশ। আফ্রিকার দেশগুলোর মধ্যে এই দেশটি সবচেয়ে বড় উত্তর আফ্রিকার দেশটির সঙ্গে ভ্রুমত সাগরে ৯৯৮ কিলোমিটার উপকুল রয়েছে তবে বিশাল এই দেশটির ৯০ শতাংশ দখল করে রেখেছে রুক্ষ মরুভুমি। বিশ্বের বৃহত্তম মরুভুমি সাহারার অনেকটাই অংশ পড়েছে এই দেশের ভাগে। আলজেরিয়ার উত্তর সীমান্তে রয়েছে
এটলাস পর্বতমালা।

কাজাখস্থান10 largest countries in the world

 

10 largest countries in the world

কাজাখস্থান বিশ্বের সবচেয়ে বড় লেন্ডলকড, বা ইস্তল বিষ্ঠিত দেশ। দেশটির আয়তন ২৭লক্ষ ২০ হাজার বর্গ কিলোমিটার এবং দেশটির কোনো প্রান্তেই কোনো সমুদ্র নেই। দেশটিতে বছরে বেশিরভাগ সময় ঠান্ডা ও শুকনো আবহাওয়া থেকে। দেশটির বেশিরভাগ এলাকায় বড় বড় গাছপালা না থাকায় এখানকার পরিবেশ এবং আবহাওয়া অনেকটা মরু এলাকার মতো। এখানে সারা বছর শীত থাকলেও তার পাশের দেশ রাশিয়ার মতো তীব্র হয়না।

আর্জেন্টিনা10 largest countries in the world

10 largest countries in the world

ফুটবলের জন্য বেশি পরিচিতি দেশ আর্জেটিনা জনসংখ্যা হিসেবে বিশ্বের ৩২ তম দেশ কিন্তু ২৭ লক্ষ ৮০ হাজার বর্গ কিলোমিটার দেশটি বিশ্বের অষ্টম বৃহত্তম দেশ। বৈচিত্রময় ভৌগোলিক ও জলবায়ু দেশ আর্জেন্টিনা। দেশটির উত্তর অঞ্চলে মৌসুমী জলবায়ু দেখাগেলেও দক্ষিণ অঞ্চলের অনেক জায়গাই বছরের বেশিরভাগ সময় বরফে ঢাকা থাকে। দেশটির দক্ষিণে রয়েছে পৃথিবীর সবচেয়ে দর্শনীয় ও বিপদ সংকুল আন্দিস পর্বতমালা। এবং প্রাকিতিক দর্শন স্থানের বিশ্ববেপি সুপরিচিত পাতাগোনিয়া দেশটির কূলে রয়েছে পশ্চিম এন্টার্টিক মহাসাগর যেখানে সবচেয়ে বেশি ঝড় হয়।

ভারত10 largest countries in the world

10 largest countries in the world

বিশ্বের দ্বিতীয় জনসংখ্যার দেশ হচ্ছে ভারত আবার আয়তনে সপ্তম স্থানে রয়েছে। বিগত শতাব্দীতে ভারতের আয়তনে কয়েকবার পরিবতবন এসেছে। এখনো ভারতে দাবিকৃত কাশ্মীরের মালিকানা নিয়ে বিতর্ক থাকায় দেশটির আয়তন নিয়েও রয়েছে বিতর্ক। দখলকৃত কাশ্মীর সহ ভারতের আয়তন প্রায় ৩২ লক্ষ ৯০ হাজার বর্গ কিলোমিটার। ভৌগোলিভাবে ভারত উত্তরের হিমালয় পর্বতমালা থেকে শুরু করে দক্ষিণের মৌসুমী জলবায়ু এলাকা পর্যন্ত বিশ্রিত। ভারত।,পাকিস্তান ও বাংলাদেশ কে একত্রে ভারত উপমহাদেশ বলা হয়ে থাকে। ভুঁ তাগ্দীরদের মতে এই উপমহাদেশ একসময় এশিয়া মহাদেশ থেকে সাগরদাঁরা পৃথক ছিল।

অস্ট্রেলিয়া10 largest countries in the world

10 largest countries in the world

ক্যাংগারুর দেশ অস্ট্রেলিয়ার আয়তন ভারতের চেয়ে প্রায় ৪৪ লক্ষ বর্গ কিলোমিটার বেশি। ৭৬ লক্ষ ৯০ হাজার বর্গ কিলোমিটার আয়তন নিয়ে দেশটি বিশ্বের ষষ্ট বৃহত্তম দেশ। মূলত এটি একটি দীপ হলেও আয়তনের কারণে মহাদেশে মর্যাদা লাভ করেছে এই অঞ্চলটি। দেশটির জনসংখ্যা বেশিরভাগই উপকূলীয় এলাকায় বসবাস করে। এর কারণ হাসছে অস্ট্রেলিয়া বিশের সবচেয়ে গরম ও শুকনো জলবায়ুর দেশগুলোর একটি। চরম ভাবপূর্ণ জলবায়ু ভ্রু প্রকৃতির দেশ হবার পরেও দেশটির প্রকৃতির সুন্দর্য দারুণ ভাবে আকৃষ্ট করে ভ্রমণ পিয়াসুদের।

আরও পড়ুনঃ ইউটিউবে ভিডিও ভাইরাল করার সবচেয়ে সহজ উপায় – How to viral videos on youtube

ব্রাজিল10 largest countries in the world

10 largest countries in the world

ফুটবলের রাজা প্লের দেশ ব্রাজিলের আয়তন ৮৫ লক্ষ ১০ হাজার বর্গ কিলোমিটার। ব্রাজিলের বিশ্বের বৃহৎতম রিন্ ফরেস্ট আমাজন এ অবস্থান। বনাঞ্চল টিতে এজন অনেক জাতির মানুষ বাসকরে যারা বাহিরের বিশ্বের কাছে সম্পূর্ণ অজ্ঞাত রয়েছে। ব্রাজিলের পর্ব দিকে আটল্যাট্রিক মহাসাগরে বিশাল উপকূল রয়েছে। দেশটির এই উপকূলের ধর্গ আনুমানিক ৮ হাজার কিলোমিটার। রিও ডি জেনিরো,ও সাও পাওলের মতো শহর এই উপকূলেই গড়ে উঠেছে।

চীন10 largest countries in the world

10 largest countries in the world

বিশ্বের স্থলভাগের ৭ শতাংশ নিয়ে গঠিত চীনের আয়তন ৯৬ লক্ষ বর্গ কিলোমিটার। দেশটির উত্তর সীমান্ত জুড়ে রয়েছে বিখ্যাত গ্রেট ওয়াল অফ চীন। চীনের সঙ্গে মোট ১৪ টি দেশের সীমানা রয়েছে। এশিয়ার বৃত্তম দেশও চীন। বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ চীনের জলবায়ু বা মানুষ সানিস্কৃত বিচিত্র উল্লেখ যোগ্য। চীনের উত্তর দিকের তাপমাত্রা মেরু অঞ্চলের কাচাকাছি নেমে যায়। আর মদ্ধ্যঞ্চলে বিশ্বের বৃহত্তম ৪অর্থ মরুভুমি গভী মরুভূমির অবস্থান।

দেশটির দক্ষিণ অঞ্চলে অনেকটাই মৌসুমি জলবায়ু দেখতে পাওয়াযায়। প্রায় ১৩৫ কোটি মানুষের দেশ চিনে ৫৬ টি সিকৃত নিতরাত্রি গোষ্ঠী রয়েছে। অধিকাংশ মানুষ বৌদ্ধ ধর্মাঅবলম্ভি হলেও জনসংখ্যার হিসেবে চীন বিশ্বের ১৮ তম মুসলিম জনগোষ্ঠীর দেশ এবং ১৯ তম খিষ্ট্রান জনগোষ্ঠীর দেশ। চীনে প্রতি ১হাজার মানুষের জন্য চিকিৎসক রয়েছে মাত্র ১.৯ জন। তারপরেও দেশটিতে চিকিসকের সংখ্যা কাতারের মোট জনসংখ্যার চেয়েও বেশি।

মার্কিন যুক্তরাষ্ট্র – 10 largest countries in the world

10 largest countries in the world

অর্থনীতি ও সামরিক শক্তিতে বিশ্বের প্রথম হলেও আয়তনে বিশ্বের তৃতীয় স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটি কানাডার চেয়ে একটু ছোট, আর চীনের চেয়ে একটু বড়। ৯৬ লক্ষ ৩০ হাজার বর্গ কিলোমিটার আয়তনের দেশ যুক্তরাষ্টের সঙ্গে শুধুমাত্র কানাডা ও মেসিকোর স্থল সীমান্ত রয়েছে। যুক্তরাষ্ট্রেও বৈচিত্রময় ভূপ্রকৃতি ও বন্য প্রাণী রয়েছে। দেশটির পশ্চিম দিকে পাথরের পাহাড়ি এলাকা রয়েছে। এছাড়া ক্যালিফোর্নিয়া উপকূলী অঞ্চলে রয়েছে অনেকগুলো সৈকত।

পাথরের পার্বত্য অঞ্চল থেকে পূর্বে মিসিসিটি নদী পর্যন্ত এলাকা পরিণত হয়েছে সমতল ভূমিতে। উত্তরে কানাডা ও দক্ষিণে মেকসিকো পর্যন্ত ওই বিসৃত সমতল ভূমি বিশ্বের সবচে উর্বর ভূমিগুলোর মধ্যে অন্যতম। মিসিসিটি নদীর পার থেকে সাগর পর্যতো গড়ে উঠেছে বিশ্বের সবচেয়ে বোরো অর্থনৈতিক দেশের শিল্প অঞ্চলিক ব্যাবসায়িক হার। এই অঞ্চলেই বিশ্বের সঙ্গে যোগাযোগ স্থাপনকারি বড় বড় শহরগুলো গড়ে উঠেছে।

আরও পড়ুনঃ ফেসবুকের দিন কি শেষ? – Facebook vs Apple War!

কানাডা10 largest countries in the world

10 largest countries in the world

৯৯ লক্ষ ৮৪ হাজার বর্গ কিলোমিটার আয়তনের দেশ কানাডা পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম দেশ। বিশ্বের ২ লক্ষ ২ হাজার ৮০ কিলোমিটার উপকূল বিশ্বের সবচে বড় কানাডা দেশের মোট জনসংখ্যা প্রায় সাড়ে তিন কোটি। দেশটিতে প্রতি বর্গ কিলোমিটারে মাত্র ৪জন বাসকরে। যেকারণে দেশটির সব জমি ভাগ করে দিলে প্রত্যেক নাগরিক প্রায় ৬১ একর করে জমির মালিক হবেন। কানাডার এলাকা বছরের বেশিরভাগ সময়ই বরফে ঢাকা থাকে। মার্কিন যুক্তরাষ্ট্র মত কানাডারো পশ্চিম অঞ্চলে অর্ধেকটাই পাথরে পার্বত্য অঞ্চল রয়েছে। এই পার্বত্য অঞ্চল বিসৃত হয়েছে উত্তর থেকে দক্ষিণে। কানাডার পর্ব অঞ্চলই ঐতিহাসিক ভাবে কানাডার প্রাণকেন্দ্র হয়ে আছে। এই অঞ্চলের চোরেঞ্চ মন্ট্রিল রাজধানী ওচোয়া মতন অবথান।

রাশিয়া10 largest countries in the world

10 largest countries in the world

১ কোটি ৭১লক্ষি বর্গ কিলোমিটার আয়তনে রাশিয়াই পৃথিবীর সবচেয়ে বৃহত্তম দেশ। এমনকি দ্বিতীয় বৃহত্তম দেশটির থেকেও এর আয়তন প্রায় ৭০ লক্ষ বর্গ কিলোমিটার বেশি। চীনের মতো রাশিয়াও ১৪ টি দেশের সঙ্গে সীমান্ত রয়েছে। তবে দেশটিতে চীনের মতো মৌসুমী জলাবায়ু অঞ্চল নেয়। দেশটির দক্ষিণ অঞ্চলে খানিকটা অদ্রীও আবহাওয়া দেখাযায়। রাশিয়ার জমাট বনাঅঞ্চল ও মেরু অঞ্চলে খনিজ ও তেলের বিশাল ভান্ডার রয়েছে। তবে প্রচন্ড ঠান্ডা আবহাওয়া এই তেল উত্তোলনে খরজ ও ঝামেলার কারণে এখনো রাশিয়ার তেলের অধিক অংশ রয়েছে অক্ষত।

তো এই ছিল আজকের পোস্ট যেখানে আমি আলোচনা করেছি বিশ্বের সবচেয়ে আয়তনে বড় ১০টি দেশ। -The 10 largest countries in the world. নিয়ে আশা করি আপনাদের বুঝাতে সক্ষম হয়েছি । আশা করি পোস্টটি ভালো লেগেছে কেমন লেগেছে তা অবশ্যই কমেন্ট করে জানতে ভুলবেন না। এই রকম আরও পোস্ট পেতে চাইলে আমাদের সাথেই থাকুন। আমাদের পোস্ট গুলো যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে, অনুগ্রহ করে আমাদের পোস্ট গুলি সোশ্যাল মিডিয়াতে শেয়ার করবেন।

আরও পড়ুনঃ আয়তনে সবচেয়ে বড় দেশ কোনটি? এটি কোন মহাদেশে?

>>> ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকুন আমাদের সাথে। যুক্ত হতে – এখানে ক্লিক করুন

যদি কোনো ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে অবশ্যই ক্ষমা সন্দুর দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ আপনাকে আর্টিকেলটি পরার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন বিদায় নিচ্ছি আজকের মত আল্লাহ্‌ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published.