September 21, 2021
বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক ৯ টি রোবট

বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক ৯টি রোবট

বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক ৯টি রোবট বর্তমান সময়ে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট নিয়ে বিজ্ঞানী বা গবেষকরাই শুধু আগ্রহী নন, সাধারণ মানুষের মধ্যেও রোবট নিয়ে রয়েছে দারুন কৌতুহল। যে কারণে সাধারণ মানুষের জন্যও নানা প্রয়োজনে ব্যবহারের উপযোগী রোবট নিয়ে চলছে বিস্তর পরীক্ষা নিরীক্ষা। আর এর ফলে এরই মধ্যে বাজারে এমন কিছু রোবটও চলে এসেছে যা চাইলে কিনতে পারবেন আপনিও।

Ozobot Evo – বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক ৯টি রোবট

বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক ৯ টি রোবট

স্কিনে যে ক্ষুদ্র রোবট টি দেখতে পাচ্ছেন তার নাম Evo.এটা বাচ্চা-বুড়ো সবাইকে কোডিং এর মূল বিষয় টি শেখাতে পারে। Ozobot এর তৈরী Evo এর প্রধান কাজ হলো কাগজে আঁকা বিভিন্ন লাইন অনুসরণ করা। আপাত দৃষ্টিতে কাজটি সহজ মনে হলে ও মোটেও তা নয়। Evo রং আলাদা করতে পারে। তাই এটি গতি পরিবর্তন থামানো গুড়ানো বিভিন্ন কৌশলে কাজের জন্য প্রোগ্রাম করা। Evo আপনাকে ঘন্টার পর ঘন্টা ব্যস্ত রাখবে সৃষ্টিশীল কাজে। বর্তমান Evo রোবটিকে স্কুলে ব্যবহার করা হয়। বিজ্ঞানীদের মতে Evo ব্যবহারে শিক্ষার্থীদের পড়া শোনায় আরো বেশি মনো যোগী হয়। তাই বেশির ভাগ শিক্ষকরা নিরধিদায় প্রাধান্য দিচ্ছেন Evo কে।বাজারে আসা কয়েকটি

Mojobot – বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক ৯টি রোবট

বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক ৯টি রোবট

Evo ও mojobot এর কাজ অনেক টা একই রকম হলে এর অপারেটিং সিস্টেমে কিছুটা পতিবর্তন রয়েছে। mojobot নিদিষ্ট কিছু প্রক্রিয়ায় কাজ করলে ও এক্ষেত্রে লাইন ও রঙের পরিবর্তে ব্যবহার হয় বিশেষ ধরনের কিছু জিও । যে গুলো প্রতিটি কাজের জন্য এক একটি সুনিদিষ্ট কমেন্ট অনুসরণ করে। শিশুরা জিও গুলোকে কন্টোলে রেখে রোবট টিকে সরিয়ে বেসিক কোডিং শিখতে পারে। পাশা-পাশি গণিত,এলগরিদম,সাধারন বিজ্ঞান,এবং প্রযুক্তি বিষয়ক শিক্ষা গ্রহণ করতে পারে। এই আকর্ষণীয় mojobot এর সর্বনিম্ন দাম ১৩০$.

Moxie – বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক ৯টি রোবট

 

বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক ৯টি রোবট

এই রোবট টি শিশুদের লালন পালন এবং শিক্ষা-দীক্ষায় গড়ে তুলবে। moxic এমন একটি চমকার ডিভাইস যেটা হতে পারবে আপনাদের সন্তানের বন্ধ। বাচ্চাদের সাথে কথা বলা তাদের ভালো পরার্মশ দেওয়া। এবং পৃথিবী সম্পর্কে জানানো এবং কিছু কিছু গুরুত্বপূন্য কাজ ও শেখাতে পারে। রোবটির সফটওয়্যার টিতে রয়েছে অনেক মিশন যা শিশুদের সম্পুন্ন করতে সাহায্য করবে। যেমন গল্প পড়া,ছবি আঁকা বা বাবা মায়ের জন্য একটা সুন্দর বাত্রা তৈরী করা।দিনটি কেমন কাটল তা শিশুর জিজ্ঞাসা করতে পারবে moxic.এমন কি তাদের বন্ধু বানাতে এবং সামাজিক হতে সাহায্য করবে moxic। আর এই পুরো বিষয় গুলো অভিবাভকরা তাদের স্মার্ট ফোন এর মাধ্যেমে নির্ধারণ করতে পারবেন। ১৫০০ $পাওয়া যাবে moxic.

Bellabot – বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক ৯টি রোবট

বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক ৯টি রোবট

রেস্টুরেন্ট খেতে গেলেন অথচ কোনো ওয়েটার নেই কোথাও বরং খাবার অর্ডার নিতে এল একটা রোবট । কোনো সিনেমা নয়,বাস্তবে এমন স্মার্ট রোবট রয়েছে যারা জলজেন্ত মানুষের থেকেও আরো ভালো ভাবে করতে পারে খাবার পরিবেশনের মতো কঠিন এই কাজটি। চীনা বিশেষজ্ঞদের তৈরী Bellabot নাম রোবটটি রেস্টুরেন্ট এ আগত অথীদের খাবার প্রিডেশনের জন্য নির্ভাসিত। এই রোবটটি নিজ দায়িত্বে তার সকল কাজ করে থাকে। প্রতিটি ট্রে তে প্রায় ১০ কেজি খাবার বহন করতে পারে Bellabot.অত্যাধুনিক রোবটির রয়েছে দারুণ দৃষ্টি শক্তি সম্পূন্ন সেন্সর যার সাহায্যে সাবধানতার সাথে এড়িয়ে যেতে পারে চেয়ার টেবিল এর মতো ছোট বড় বাধা। এমনকি চিনে নিতে পারে সকল কোস্টমার। এমন কি অনেক লোকের ভিড়ে রোবটি কাজ করতে পারে সাতছন্দে। রোবটি কাজের বিষয়ে এতটাই নির্ভুল যে, আপনার খাবারের ওডারটি ভুল করবেন না । এমনকি ভুল টেবিলে পরিবেশন করবে না।

আরও পড়ুনঃ Tecno Top 10 Phone Review

 

Loomo – বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক ৯টি রোবট

বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক ৯টি রোবট

Loomo বিজ্ঞানীর একটি দুর্দান্ত আবিষ্কার। Loomo সহচর রোবট এর চেয়ে বেশি কিছু। কারণ এটা একটি বাহন বা সেভ ব্লান্সেস স্কুটার। যাতে আছে ২ টি ক্যামেরা সংক্রিয় কিছু ফাংশন। Loomo গতিশীল বস্তুর ভিডিও দারুণ করতে পারে এবং তুলতে পারে হাইকোলিটি ছবি। বাইরে কোথাও বের হলে এটা আপনাকে অনুসরণ করবে এবং পথের বাধা এড়িয়ে চলতে সাহায্য করব। ভিডিও স্পিকের ও ক্যামেরা একই সাথে ভিন্ন জায়গায় থেকে ব্যবহার করা যাবে। যেমন রোবট টিকে অন্য ঘরে পাঠিয়ে আপনি আপনার পরিবারের সদস্য,বন্ধু বা সহপাঠীদের সাথে যোগাযোগ করতে পারবেন। Loomo এর দাম ধরা হয়েছে ১৮০০$.

Gomer – বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক ৯টি রোবট

বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক ৯টি রোবট

চীন প্রযুক্তির Gomer নামক এই রোবটটি হতে পারে আপনার সহযোগী বা বিস্থবন্ধু এমন কি হতে পারে পরিবারের একজন সদস্য। এর রয়েছে একটা দক্ষ হাত যার দ্বারা তুলতে বা বহন করতে পারে যে কোন ছোট খাটো জিনিস পত্র। এমন কি হাতের বিশেষ গিট্ দিয়ে এটা ভঙ্গুর জিনিস বহন করতে পারে খুব সহজে। এ রোবটটিতে রয়েছে বিশেষ একটা ক্যামেরা যার মাধ্যমে আপনি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে পারবেন আপনার ছবি বা ভিডিও। ঘরে বসেই অন্য যে কারো সাথে করতে পারবেন যোগাযোগ। আরো বিস্ময় কর বিষয় হলো Gomer সামনে কি হচ্ছে তা আপনি স্মার্ট ফোনের মাধ্যমে দেখতে পারবেন যে কোনো জায়গা থেকে। এই রোবট টির বাজার মূল্য ৪০০$.

Alfred – বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক ৯টি রোবট

বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক ৯টি রোবট

তালিকার এই ক্ষুদ্র রোবট টি ও আপনার জীবনকে আরো সুন্দর ও আকষণীয় করে তোলার জন্য তৈরী করা। Alfred ব্যক্তি গত সহকারী হিসাবে কাজ করে। সকালে এটা এলাম বাজিয়ে আপনাকে জাগিয়ে তুলবে এবং নাস্তার সময় প্রজেক্টর হিসাবে কাজ করবে আপনার ইমেইল এ জানিয়ে দিবে চলতি সব খবরা খবর। এমনকি আবহাওয়ার পূর্বাভাসে যদি বলা হয় বৃষ্টি হবে তা হলে Alfred আপনাকে ছাতা নিতে মনে করে দিবে। রোবটটিকে অফিসে নিয়ে আপনি কোনো প্রেজেন্টেশন এর কাজে ব্যবহার করতে পারবেন। আবার বাড়িতে রেখে গেলে বাইরে থাকা কালীন ঘরের পোষা প্রাণীটিকে এটার ক্যামেরা ব্যবহার করে চেক করতে পারেন। এ ছাড়া রোবট টিতে ডকুমেন্ট স্ক্যান,ছবি তোলা,ভিডিও রেকর্ড,মুভি দেখা
সহ একাদিক কাজ করা যাই।

Mars Cat – বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক ৯টি রোবট

বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক ৯টি রোবট

বাড়িতে বিড়াল পালন করতে চান কিন্তু এলার্জি বা অন্য কোনো করবে পারছেন না। তা হলে কি করবেন আপনার শখ কি পুরণ হবে না ।মোটেও তা নোই,কারন আপনার এমন ইচ্ছা মেটাতে পারে আমাদের তালিকার এই আর্শ্চয জনক আবিষ্কার Mars Cat. জেন্ত পোষা-পানির পরিবর্তে জামেলা মুক্ত হাইপ এলোজেনিক এই রোবটিক প্রাণীটিকে আপনি ঘরে পালন করতে পারেন খুব সহজে।চীন কোম্পানি তৈরি খেলনা বিড়ালটি এতটাই স্বাধীন যে এটা বিড়ালের মতোই তাদের সব অভ্যাস অনুকরণ করতে পারে। একে ইস্পর্শ করার সাথে সাথে এটা প্রতিক্রিয়া জানাই। এছাড়া এটা আপনার বা অন্য কারো কণ্ঠস্বর আলাদা করতে পারে। এমনকি কেউ যদি বিড়ালটির সাথে খেলতে বা যোগাযোগ করতে চায় তা হলে সে সাথে সাথে প্রতিক্রিয়া জানায়। অর্থাৎ Mars Cat আবেক দেখতে জানে। তাই এটাকে আপনার মত করে গড়ে তুলতে পারবেন। নির্মাতাদের দাবি প্রতিটি Mars Cat প্রকৃত বিড়ালের মত আলাদা আলাদা আচরণ করে। Mars Cat এর বাজার মূল্য ৬০০$.

Lovot – বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক ৯টি রোবট

বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক ৯টি রোবট

এখন যে রোবটটির কথা বলবো সে টা দেখতে এতটাই কিউট যে একে দেখে যে কেউ মুগ্ধ হবে। শুধু দেখতেই নয় এর কর্ম কান্ড ও আপনাকে ভাবিয়ে তুলবে। কেন এই lovot দেখতে এত সুন্দর,তার অবশ্য একটা যৌক্তিক কারণ আছে। জাপানী কোম্পানির বিশেষজ্ঞরা মনে করেন যে প্রযুক্তি এগিয়ে চলেছে দূর দন্ত গতিতে। তবে যে গুরুত্বপূর্ণ সত্যটি ভুলে গেছি আমরা তা হলো পৃথিবীতে অনেক একাকী মানুষ আছে,যারা নিজ স্বঙ্গতাই ও হতাশায় ভুগছেন। এমন মানুষদের সাহায্য করতে ডিজাইন করা হয়েছে Lovot.এটা বিস্ত এবং মানুষের সহচর হিসাবে মানুষকে সঙ্গ যোগাযোগ দেবে এমন কি ভালোবাসবে। আর এজন্যেই ভালোবাসা অর্থাৎ love আর robot শব্দ দুটি মিলিয়ে তৈরী হয়েছে Lovot শব্দটি। Lovot মানুষকে চিনতে পারে এবং কাছে গিয়ে চোখের ইশারায় কথা বলতে পারে।ভালোবাসার বা আবেগের প্রতিক্রিয়া জানাতে পরে। এক কোথায় এটা আপনার একাকিত্ব জীবনকে করে তুলবে আনন্দময়। আর এটাকে পেতে আপনাকে খরচ করতে হবে প্রায় ৩০০০ হাজার $

 

আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকুন ( Flashfilex.com ) এর সাথে । যুক্ত হতে – এখানে ক্লিক করুন

এই ছিল আমাদের আজকের আয়োজন আশা করি আপনাদের ভালো লেগেছে। এ রকম আরও ভালো কিছু পেতে আমাদের সাথেই থাকুন। আর এতক্ষন সাথে থাকার জন্য ধন্যবাদ। সেই সাথে আমাদের কন্টেন্ট যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই লাইক ,কমেন্ট এবং শেয়ার করতে ভুলবেন না। আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published.